ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

‘আমরা আর বাংলাদেশে থাকতে চাই না’

মিয়ানমারে ফেরার দাবিতে ক্যাম্পে ‘রোহিঙ্গা গণসমাবেশ’

ফারুক আহমদ, উখিয়া ::

মিয়ানমারের জোরপূর্বক বাস্ত্যুচ্যুত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা ৪ দফা দাবি আদায়সহ নিজ মাতৃভূমিতে ফেরার দাবিতে ক্যাম্পে মানববন্ধন ও সমাবেশ করেছে।
বৃহস্পতিবার (০৮ জুন) সকালে উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে আলাদা আলাদাভাবে ‘দ্রুত প্রত্যাবাসন’ দাবীতে ক্যাম্পেইন শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে রোহিঙ্গারা ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও স্লোগানে নিজ দেশ মিয়ানমারে নিজেদের বাড়িঘরে ফিরে যাওয়া, নাগরিকত্বের স্বীকৃতি, নিরাপত্তা এবং অন্য জাতিগোষ্ঠীর লোকজন যেভাবে অবাধ চলাফেরা করে তেমন স্বাধীনতাসহ ৪ দফা দাবি তুলে ধরে মোনাজাতে দোয়া চান।

এদিকে সমাবেশে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য পুলিশ সদস্যরা সতর্ক অবস্থানে ছিল বলে জানিয়ে ৮ এপিবিএনের পুলিশ সুপার (মিডিয়াতে) মো. ফারুক আহমেদ বলেন, উখিয়ার ১১ টি ক্যাম্পে রোহিঙ্গারা দ্রুত প্রত্যাবাসন দাবি জানিয়ে কর্মসূচি পালন করেছে। সেটি যেন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয় সে লক্ষ্যে পুলিশ নিরাপত্তা জোরদার করেছে।

উখিয়ার কুতুপালং লম্বাশিয়া চৌরাস্তার মাথার সমাবেশে বক্তব্য দেন কমিউনিটি নেতা ডা. জুবায়ের, মাস্টার কামাল, মৌলভি নুর হোসেইন, মৌলভি ছৈয়দ উল্লাহ, মাস্টার শামসুল আলম প্রমুখ। ক্যাম্প ৪-এর সাতরাস্তার মাথার সমাবেশে বক্তব্য দেন আবদুল গফুর, রশিদ মিয়া। ক্যাম্প ৯-এর পোড়াবাজারের মাঠের সমাবেশে বক্তব্য দেন মান্নান হোসেন, রফিক উল্লাহ।

দ্রুত স্বদেশে (মিয়ানমারে) ফিরে যেতে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা দাবি করে টেকনাফের জাদিমুড়া শালবন রোহিঙ্গা ক্যাম্পের নেতা বজলুল ইসলাম বলেন, আমরা আর বাংলাদেশে থাকতে চাই না। দ্রুত নিজ দেশে ফিরে যেতে চাই। আমরা নাগরিকত্ব, নিরাপত্তা, চলাচলের স্বাধীনতাসহ নিজ গ্রামে ভিটেমাটি ফেরত দিলে এই মুহূর্তে চলে যাব মিয়ানমারে।

এদিকে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান রোহিঙ্গা নেতা মোহাম্মদ জোবায়ের বলেন, আমরা আর শরণার্থী জীবন চাই না। সামনের দিনগুলোতে আমরাও আমাদের জন্মভূমি আরাকানে জীবনযাপন করতে চাই। বিশ্ব সম্প্রদায় আমাদের দেশে ফেরার ব্যাপারে যেন কার্যকর ব্যবস্থা গ্রহন করে।

পাঠকের মতামত: